আপনার কুরআন তেলাওয়াত কি শুদ্ধ হচ্ছে ?

আপনার কুরআন তেলাওয়াত কি শুদ্ধ হচ্ছে ?

আমরা যেহেতু মুসলিম তাই প্রতিদিন আমাদের জন্য কুরআন তেলাওয়াত করা অপরিহার্য আর এই তেলাওয়াত করতে হবে শুদ্ধভাবে এবং সঠিক উচ্চারণে।যদি নামাজে ভুল উচ্চারণে কুরআন তেলাওয়াত করা হয় তাহলে আমাদের নামাজ বাতিল হওয়ার সম্ভাবনা থাকেতাই চলুন আপনার কুরআন তেলাওয়াত শুদ্ধ হচ্ছে কি না তা পরীক্ষা  করা যাক- 

  •  আপনি কি আরবিতে (إِنْ شَاءَ ٱللَّٰهُ,) ইনশাআল্লাহ বলেন নাকি ইংশাআল্লাহ ?
  •  আপনার কাছে কি যাল(ذ) আর যা (ز) এর উচ্চারণ একই রকম   লাগে? হরফগুলোর উপরে ও নিচে যবর ,যের এবং পেশ দিয়ে দেখুন তো…
  •  আপনি কি (رَحِيْم) রহিম (رَحْمَن) রহমান বলেন নাকি রাহিম রাহমান বলেন?
  •  আপনি কি (مِنْ بَعْدِ) মিন বা’দি পড়েন নাকি মিম বা’দি?

উত্তর যদি ইনশাআল্লাহ , হ্যা, রাহিম ও রাহমান এবং মিন বা’দি হয় তাহলে আপনার কুরআন তেলাওয়াত  শুদ্ধ হচ্ছে না। কারণ-

  •  ইনশাআল্লাহ  এর নূনে সাকিনের পরে ইখফার হরফ শীন (ش) আছে যার জন্য এই নূন সাকিনকে নাকের   বাঁশীতে  গোপন করে গুন্নাহর সাথে পড়তে হয় ।
  •  জাল(ذ) এবং যা (ز) এর উচ্চারনের স্থান আলাদা। যাল(ذ) উচ্চারিত হয় জিহ্বার আগা সামনের উপরের দুই দাঁতের আগার সঙ্গে লাগিয়ে আর যা (ز)  উচ্চারিত হয় জিহ্বার আগা সামনের নিচের দুই দাঁতের আগার সঙ্গে লাগিয়ে।
  •  (ر) ‘র’ এর উচ্চারণ মোটা হয় তাই বাংলা ‘র’ এর সাথে আকার প্রকাশ পায় না।
  • মিম বা’দি হওয়ার কারণ হচ্ছে এখানে নূনে সাকিনের পরে ইক.লাবের হরফ (ب)’বা’ রয়েছে তাই নূনে সাকিনকে মীম দ্বারা বদল করে গুন্নাহ সহকারে পড়তে হবে।

আমরা যারা বিদ্যালয় থেকে পড়াশুনা করেছি তাদের ৭০% মানুষেরই কুরআন তেলাওয়াত  সহীহ/সঠিক হয় না।তাদের মধ্যে যারা ছোটবেলায় মক্তব বা মসজিদে গিয়ে কুরআন তেলাওয়াত  শিখেছি তাদের সঠিক হওয়ার সম্ভাবনা অনেকটাই কম।

Read More

আমি এতো নিশ্চিত হয়ে বলছি কারণ আমি নিজে এই বিষয়টি পরীক্ষা করে দেখেছি।চার বছর পূর্বে আমার মনে হলো হয়তো আমার কুরআন তেলাওয়াত  ভুল হচ্ছে তাই আমি ইউটিউব দেখে তা শুদ্ধ করার চেষ্টা করি।তারপর মনে হলো এইবার তাহলে ঠিক আছে কিন্তু না আমি কয়েকদিন আগে আরবি শেখার একটি ক্লাসে জয়েন হই তখন দেখলাম আমার মাখরাজ ই ঠিক করা হয়নি।

Read More

মনে মনে আফসুস করলাম হায়!! কি শিখিয়েছেন আমাদের হুজুরেরা আর কি শিখলাম আমরা।আমার মসজিদে পরার সময় অনেক হুজুরই পরিবর্তিতো হয়েছিলেন কিন্তু কেও ই এই নিয়মগুলো শিখান নি।

আমি অনেককেই দেখেছি ভুল উচ্চারণ করে পড়তে।একজনকে সঠিক উচ্চারণ কোনটি তা বললাম সে বলল আরে কুরাআন কি এতো কঠিন? নাহ কুরআন মোটেই কঠিন নয়। কুরআনকে আল্লাহ নিজেই আমাদের জন্য সহজ করে দিয়েছেন।

আপনি যদি এক কিলোমিটার রাস্তা হেঁটে যাওয়ার পর দেখেন যে আপনি ভুল পথে এসে গেছেন। তাহলে সঠিক পথে যেতে হলে আবার আপনাকে পূর্বের স্থানে যেতে হবে।তারপর সেখান থেকে আরো এক কিলোমিটার রাস্তা হেঁটে যেতে হবে ।এক্ষেত্রে আপনাকে সঠিক পথে যাওয়ার জন্য দুই কিলোমিটার রাস্তা বেশি হাঁটতে হবে। 

Read More

অর্থাৎ আপনি যেহেতু প্রথমেই আপনার ব্রেইনে ভুল তথ্য ইনপুট করে ফেলেছেন তাহলে সেটা মুঁছে আবার নতুন তথ্য ইনপুট করতে একটু কষ্ট তো  আপনাকে করতেই হবে।

আপনি এতদিন না জেনেই ভুল কুরআন তেলাওয়াত  করেছেন সেটা ইংশাআল্লাহ মহান আল্লাহ তা'য়ালা নিশ্চই ক্ষমা করে দিবেন যদি এখন জেনে তা শুদ্ধ করতে লেগে যান।আর অন্যান্য পোষ্টের মতো এটাও দেখলেন,পড়লেন তারপর কেটে দিলেন এরকম যদি করেন তাহলে আল্লাহই আপনাকে হেদায়াত দান করুন ।

Read More

আপনি যদি নিজের পড়া সহীহ করতে চান তাহলে আমার ওয়েবসাইট ফলো করতে পারেন।এখানে আমি আমার সাধ্য মতো শিখানোর চেষ্টা করবো।আমার মূল লক্ষ্যই হচ্ছে আপনাদের ভুল ধরিয়ে দেয়া এবং সেখান থেকে কিভাবে সঠিকভাবে শিখা যায় তা দেখিয়ে দেয়া।আমার চেষ্টা থাকবে আমি যেরকম শিখেছি বা শিখছি সেইরকম সহজ করে শিখানোর।তাই যারা শিখতে চান তারা  আমার মেনুবার চেক করতে পারেন সেখানে আমি পর্যায়ক্রমে সবকিছু দেয়ার চেষ্টা করবো…

বিঃদ্রঃ আমি অভিজ্ঞ কোনো আলেম বা ক্বারী নই। তাই একবার নিজের ভুল গুলো বুঝে গেলে কোনো ক্বারী বা যিনি কুরআন তেলাওয়াতে অভিজ্ঞ এমন কারো সহযোগিতা নিয়ে আপনার আরবি শিক্ষা চালিয়ে যাবেন

 


Post a Comment

0 Comments